হোমগ্যাজেটঅ্যাপলআইপ্যাড প্রো M4 ২০২৪

আইপ্যাড প্রো M4 ২০২৪

  1. এটা কি? অ্যাপলের প্রিমিয়াম ট্যাবলেট, একটি সম্পূর্ণ নতুন ডিজাইন এবং একটি শক্তিশালী M4 চিপ সমন্বিত।
  2. এর মূল্য কত? iPad Pro 11-ইঞ্চি মডেলের জন্য $999 এবং 13-ইঞ্চি ভেরিয়েন্টের জন্য $1,299 থেকে শুরু হয়, উভয়ই Apple-এর ওয়েবসাইটের মাধ্যমে বিক্রি হয়৷ প্রতিটি তাদের নিজ নিজ পূর্বসূরীদের থেকে $200 বেশি।
  3. কার জন্য? যারা জ্বলন্ত-দ্রুত কর্মক্ষমতা এবং সারাদিনের ব্যাটারি লাইফ সহ একটি OLED ট্যাবলেট চান তাদের জন্য।
  4. আমরা কি পছন্দ করি? পাতলা এবং লাইটওয়েট ডিজাইন, জমকালো OLED ডিসপ্লে এবং দ্রুত কর্মক্ষমতা।
  5. আমরা কি পছন্দ করি না? ন্যানো-টেক্সচার গ্লাস সহ একটি মডেলে আপগ্রেড করা 11- এবং 13-ইঞ্চি মডেলের দাম বাড়িয়ে দেয় $1,699 এবং $1,999 (যথাক্রমে)। ম্যাজিক কীবোর্ডটিও অনেক ব্যয়বহুল।
  6. আমার কিছু জানা উচিত? সমস্ত আইপ্যাড প্রো 2024 মডেলগুলি বর্তমানে একটি Apple M4 চিপ সহ আসে, তবে সেগুলি সব সমান নয়৷ 1TB বা তার বেশি স্টোরেজ সহ iPad Pro 2024 মডেলগুলি 16GB RAM সহ 10-কোর CPU এবং 10-কোর GPU সহ সম্পূর্ণ-পাওয়ার M4 পায়। কিন্তু 1TB-এর কম স্টোরেজ সহ iPad Pro মডেলগুলি শুধুমাত্র 8GB RAM এবং M4-এ একটি 9-কোর CPU সহ আসে, তাই তারা সম্ভবত আমরা এখানে যে 1TB মডেলটি পর্যালোচনা করছি তার চেয়ে কিছুটা খারাপ পারফর্ম করবে৷

আইপ্যাড প্রো 2024 : স্পেসিফিকেশন

11-ইঞ্চি আইপ্যাড প্রো13-ইঞ্চি আইপ্যাড প্রো
দাম from $999from $1,299
ডিসপ্লে 11-inch Tandem OLED (2420 x 1668 pixels)13-inch Tandem OLED (2752 x 2064 pixels)
রং Silver, Space BlackSilver, Space Black
চিপ M4 (9-10 CPU cores, 10 GPU cores)M4 (9-10 CPU cores, 10 GPU cores)
মেমোরি 256GB, 512GB, 1TB, 2TB256GB, 512GB, 1TB, 2TB
ক্যামেরা 12MP front landscape, 12MP rear12MP front landscape, 12MP rear
ইন্টারনেটWi-Fi 6E, 5GWi-Fi 6E, 5G
সাইজ 9.83 x 6.99 x 0.21 inches11.09 x 8.48 x 0.2 inches
ওজন 0.98 pounds1.28 pounds

আইপ্যাড প্রো 2024 পর্যালোচনা

আইপ্যাড প্রো এর স্লিম ডিজাইন, অসামান্য OLED ডিসপ্লে, শক্তিশালী পারফরম্যান্স, এপিক ব্যাটারি লাইফ এবং রিপজিশন করা সামনের ক্যামেরার জন্য ধন্যবাদ। অ্যাপল একটি ট্যাবলেটের এই জন্তুর সাথে তার দুর্দান্ত পূর্বসূরিকে এক-আপ করতে সক্ষম হয়েছে।


আইপ্যাড Air থেকেও পাতলা

দৃশ্যত, নতুন ট্যাবলেটটি তার পূর্বসূরি থেকে আমূল প্রস্থান নয়। এটি একটি বড় ডিসপ্লে এবং পাতলা প্রোফাইল সমন্বিত অ্যালুমিনিয়ামের একটি কঠিন অংশ। যাইহোক, ট্যাবলেটটি ধরে রাখা প্রকাশ করে যে আপনি একটি সম্পূর্ণ নতুন ডিভাইস নিয়ে কাজ করছেন।

11- এবং 13-ইঞ্চি আইপ্যাড প্রো তাদের পূর্বসূরি এবং নতুন আইপ্যাড এয়ার ট্যাবলেটগুলির তুলনায় পাতলা এবং হালকা। আকার এবং ওজনের পার্থক্যগুলি কাগজে খুব বেশি নাও লাগতে পারে, তবে তারা বাস্তব জগতে একটি বিশাল পার্থক্য তৈরি করে। উদাহরণস্বরূপ, পুরানো 12.9-ইঞ্চি আইপ্যাড প্রোতে কমিক্স পড়ার সময় আমাকে ক্রমাগত আমার হাতগুলিকে পরিবর্তন করতে হবে কারণ বড় ট্যাবলেটটি ধরে রাখা এত কষ্টকর। নতুন ট্যাবলেটটি দীর্ঘ সময় ধরে রাখা সহজ হওয়ায় এটি আর হয় না।

অবস্থান পরিবর্তনের বিষয়ে বলতে গেলে, ট্যাবলেটের সামনের ক্যামেরা এখন পোর্ট্রেট-ভিত্তিক না হয়ে ল্যান্ডস্কেপ-ভিত্তিক। বেশিরভাগ লোক এই অবস্থানে ট্যাবলেটগুলি ধরে রাখে, তাই এটি দুর্দান্ত যে অ্যাপল শেষ পর্যন্ত সামনের ক্যামেরাটি সরিয়ে নিয়েছে (অনেকটি আইপ্যাড 2022 এর মতো)। এটি ভিডিও কলে অংশ নেওয়া, সেলফি তোলা এবং আইপ্যাড প্রো আনলক করতে ফেসআইডি ব্যবহার করে আরও স্বজ্ঞাত বোধ করে। আমি এই রিপজিশন করা ফ্রন্ট ক্যামেরার একজন ভক্ত।

আগের মডেলের মতো, নতুন আইপ্যাড প্রোতে শুধুমাত্র একটি ইউএসবি-সি পোর্ট রয়েছে। এটি একটি বামার, কিন্তু একটি চুক্তি-ব্রেকার নয়।


দারুণ OLED ডিসপ্লে

লোকেরা যুগ যুগ ধরে একটি OLED আইপ্যাড প্রো এর জন্য দাবি করছে, এবং এখন এটি অবশেষে এখানে। নতুন ডিজাইনটি চমৎকার কিন্তু আল্ট্রা রেটিনা এক্সডিআর ডিসপ্লে (যেমন অ্যাপল এটি ডাব করে) কিছু লোকের জন্য এই ট্যাবলেটটির প্রধান বিক্রি হতে পারে। আমার চোখে, পর্দা উজ্জ্বল এবং রঙিন উভয়. অন্ধকার এবং হালকা উপাদানগুলির মধ্যে বৈসাদৃশ্য বিস্ময়কর, সুন্দর ফটো এবং ভিডিও সরবরাহ করে। এটা সত্যিই বেশ আকর্ষণীয়.

আমি “LG Jazz HDR UHD” নামক একটি YouTube ভিডিও দেখেছি এবং iPad Pro তে এটি কতটা দুর্দান্ত দেখাচ্ছে তা দেখে ফ্লোর হয়েছি। খাঁটি কালো উপাদানগুলি প্রাণবন্ত রঙের একটি দুর্দান্ত বৈসাদৃশ্য হিসাবে কাজ করেছে। সর্বোপরি, 120Hz রিফ্রেশ রেট নিশ্চিত করেছে যে সবকিছু সিল্কি মসৃণ হয়েছে।


বেঞ্চমার্ক ফলাফল প্রদর্শন করুন

আইপ্যাড প্রো 2024আইপ্যাড প্রো 2022
SDR উজ্জ্বলতা (nits)561586
HDR উজ্জ্বলতা (nits)1510 (40% of display)1577 (40% of display)
sRGB117.4%117.1%
DCI-P383.2%82.4%
Delta-E0.20.3

কর্মক্ষমতা বেঞ্চমার্ক ফলাফল

অ্যাপ সমূহের নামআইপ্যাড প্রো 2024আইপ্যাড প্রো 2022
Geekbench (single-core)3,7001,862
Geekbench (multi-core)14,5238,500
Adobe Premiere (mins:secs)0:190:23
3D Mark Wild Life Extreme Unlimited8,529 / 51 fps6,565 / 39 fps

সারাদিন ব্যাটারি লাইফ

এই পর্যালোচনার আগে আমি ভেবেছিলাম যে আইপ্যাড প্রো-এর OLED ডিসপ্লে এবং বিফিয়ার M4 চিপ ব্যাটারির জীবনকে নেতিবাচকভাবে প্রভাবিত করবে কিনা। সৌভাগ্যক্রমে, এটি এমন নয় কারণ আইপ্যাড প্রো অ্যাপলের দাবির চেয়ে অনেক বেশি সময় স্থায়ী হয়, অন্তত আমাদের পরীক্ষা অনুসারে।

আমাদের ব্যাটারি পরীক্ষায় যেটিতে 150 নিট উজ্জ্বলতার ডিসপ্লে সেট সহ Wi-Fi এর উপর অবিচ্ছিন্ন ওয়েব-সার্ফিং জড়িত ছিল, iPad Pro একটি আশ্চর্যজনক 13 ঘন্টা এবং 13 মিনিট ধরে চলেছিল। এটি শুধুমাত্র অ্যাপলের প্রতিশ্রুত 10 ঘন্টাকে ছাড়িয়ে যায় না বরং iPad Pro M2 এর 10 ঘন্টা এবং 39 মিনিটের ব্যাটারি লাইফকেও ছাড়িয়ে যায়।

এটি একটি অবিশ্বাস্য ফলাফল যা আইপ্যাড প্রো 2024-কে ব্যাটারি জীবনের পরিপ্রেক্ষিতে পরাজিত করার মতো নতুন প্রিমিয়াম ট্যাবলেটে পরিণত করেছে৷


ন্যানো-টেক্সচার গ্লাস একটি দামী আপগ্রেড

আপনি ন্যানো-টেক্সচার গ্লাস অন্তর্ভুক্ত করতে উভয় iPad প্রো মডেল আপগ্রেড করতে পারেন, যা প্রদর্শনকে আরও প্রতিবিম্বিত করে তোলে। ট্যাবলেটটি বাইরে বা ওভারহেড লাইটযুক্ত জায়গায় ব্যবহার করার সময় এটি একটি দরকারী বৈশিষ্ট্য হওয়া উচিত। যাইহোক, ন্যানো-টেক্সচার গ্লাসে আপগ্রেড করা সস্তা নয়।

ন্যানো-টেক্সচার গ্লাস শুধুমাত্র 1TB এবং 2TB iPad প্রো মডেলের জন্য একটি বিকল্প। সর্বনিম্নভাবে 1TB-তে আপগ্রেড করলে উভয় মডেলের জন্যই দাম $600 বেড়ে যায়, কিন্তু আপনি যখন ন্যানো-টেক্সচার গ্লাসের জন্য অতিরিক্ত $100 টস করেন, তখন তা মোট $700 অতিরিক্ত!

আপনি যদি ইতিমধ্যেই 512GB-এর বেশি স্টোরেজ বা 1TB মডেলের অতিরিক্ত সুবিধা চান (এগুলি একটি পূর্ণ-শক্তিসম্পন্ন M4 এবং 16GB র‍্যামের সাথে আসে, যেখানে 1TB-এর কম স্টোরেজ সহ iPad Pro-এর দুর্বল M4 এবং 8GB RAM থাকে) তাহলে সম্ভবত এই একটি সমস্যা হবে না. কিন্তু আপনি যদি একজন সৃজনশীল পেশাদার না হন যাকে আইপ্যাড প্রোতে প্রচুর ভিডিও এবং ফটো সঞ্চয় করতে হবে, বেশিরভাগ লোকের (তর্কাতীতভাবে) একটি ট্যাবলেটে 1TB স্টোরেজ প্রয়োজন হয় না। সেই অর্থে, ন্যানো-টেক্সচার গ্লাসের জন্য আপনার প্রয়োজন নেই এমন কিছুর জন্য আপনি $1,000 এর ভাল অংশ ব্যয় করছেন।


দামের হিসেবে মাল তো সেই

অ্যাপল ম্যাজিক কীবোর্ড এবং অ্যাপল পেন্সিল সবসময়ই দরকারী পেরিফেরাল যা আপনাকে আইপ্যাড প্রো থেকে আরও কার্যকারিতা পেতে সহায়তা করে। উভয়ই আপডেট পেয়েছে যা আইপ্যাড প্রো অভিজ্ঞতা বাড়ায়।

নতুন ম্যাজিক কীবোর্ডের পাম বিশ্রাম এবং টাচপ্যাডে একটি অ্যালুমিনিয়াম ফিনিশ রয়েছে যা একটি ম্যাকবুকের কথা মনে করিয়ে দেয়। একইভাবে, বৃহত্তর টাচপ্যাডটি আমাকে একটি অ্যাপল ল্যাপটপের কথা মনে করিয়ে দেয় – যেমনটি নতুন ম্যাজিক কীবোর্ডের চ্যাপ্টার কব্জা করে। একটি বোনাস হিসাবে, এই পেরিফেরালটি আগের তুলনায় হালকা বোধ করে এবং আইপ্যাড প্রোতে খুব বেশি ওজন যোগ করে না।

নতুন ম্যাজিক কীবোর্ডে টাইপ করা বেশ সুন্দর ধন্যবাদ অ্যালুমিনিয়াম হাতের তালুতে কতটা মনোরম বোধ করে। বড় টাচপ্যাডটিও মসৃণ মনে হয় এবং আগের মতোই প্রতিক্রিয়াশীল। আমি কীক্যাপগুলিও উপভোগ করি, যা মোটা বোধ করে এবং ভ্রমণের দূরত্ব বেশি।

নতুন Apple Pencil Pro তে বেসিক পেন্সিলের তুলনায় কিছু নিফটি অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে। এর মধ্যে রয়েছে একটি রোলযোগ্য ব্যারেল যা আপনি বুদ্ধিমত্তার সাথে পেন শৈলী, হ্যাপটিক প্রতিক্রিয়া এবং নতুন উপায়ে ইনপুট নিয়ন্ত্রণ করতে স্যুইচ করতে ঘোরাতে পারেন। নতুন ব্যারেল রোল বৈশিষ্ট্যটি বিশেষভাবে চিত্তাকর্ষক কারণ আপনি কলমের অভিযোজন মোচড় দিয়ে একটি লাইনের বেধ পরিবর্তন করতে পারেন। অ্যাপল পেন্সিল প্রোটি তার পূর্বসূরীর মতোই অনুভব করে, যা দুর্দান্ত কারণ এটি আমার প্রিয় লেখনী।

আমি উভয় পেরিফেরাল পছন্দ করি কিন্তু তারা সস্তা আসে না। উদাহরণস্বরূপ, ম্যাজিক কীবোর্ডের দাম 11-ইঞ্চি আইপ্যাড প্রো-এর জন্য $299 এবং 13-ইঞ্চি মডেলের জন্য $349৷ আপনি যদি ল্যাপটপ প্রতিস্থাপন হিসাবে 13-ইঞ্চি আইপ্যাড প্রো ব্যবহার করতে চান তবে আপনাকে কমপক্ষে $1,648 খরচ করতে হবে। সেই সময়ে, আপনি একটি MacBook Air M2ও পেতে পারেন, যার দাম $999 শুরু করতে।

$129 এ, Apple Pencil Pro আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ক্রাশ করবে না। আপনি যদি একজন নৈমিত্তিক বা পেশাদার শিল্পী হন, আমি মনে করি না যে দামটি খুব খারাপ। তবে এটি এখনও খুব ব্যয়বহুল হলে, আপনি সর্বদা USB-C সহ $79 অ্যাপল পেন্সিল বেছে নিতে পারেন, যদিও এতে প্রো-এর উন্নত বৈশিষ্ট্যগুলির অভাব রয়েছে এবং আইপ্যাড প্রো-এর সাথে চৌম্বকীয়ভাবে সংযুক্ত থাকলে বেতারভাবে চার্জ করা হয় না।

Amazon Price 256 GB (WiFi)

Amazon Price 256 GB (WiFi + Cellular)

Amazon Price 512 GB (WiFi)

Amazon Price 512 GB (WiFi + Cellular)

প্রকাশনায়গ্রামবাংলা
রাসেল আকন্দ
রাসেল আকন্দhttps://grambangla.net
যদিও আমরা অনেক পিছিয়ে আছি পশ্চিমা সভ্যতার থেকে। তবে থেমে থাকছি না।
সম্পর্কিত আরো কিছু খবর

একটা কিছু লিখে জান

আপনার মতামত টি লিখুন!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -

সর্বশেষ সংবাদ

আপনার জন্য

error: Content is protected !!

Discover more from গ্রাম বাংলা

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading